এসএমই সেমিনারে উদ্যোক্তাদের অভিযোগ

‘উদ্যোক্তারা মূলধন সমস্যা সমাধানে কাক্সিক্ষত সেবা পাচ্ছে না’


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময়: জানুয়ারী 18, 2018

‘উদ্যোক্তারা মূলধন সমস্যা সমাধানে কাক্সিক্ষত সেবা পাচ্ছে না’

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব: সমস্যা ও সম্ভাবনা শীর্ষক দিনব্যাপী এক সেমিনার বৃহস্পতিবার রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। রাঙামাটি জেলা প্রশাসন এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক এসএম. শফি কামাল। প্যানেল আলোচক হিসাবে সেমিনারে বক্তব্য রাখেন নারী উদ্যোক্তা মঞ্জুলিকা চাকমা, সিনিয়র সাংবাদিক মো: মোস্তফা কামাল ও সাংবাদিক সুশীল প্রসাদ চাকমা।

এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধি রাহুল বড়ুয়া, নাসিবের সভাপতি বিপ্লব চাকমা, বিসিকের সহকারী ব্যবস্থাপক স্বপন কুমার ত্রিপুরা, প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, উন্নয়ন কর্মি আব্বাস উদ্দিন চৌধুরী, নারী উদ্যোক্তা সুচরিতা চাকমা, মনোয়ারা বেগমসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।

সেমিনারে আলোচকগণ বলেন, পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্ভাবনা রয়েছে এবং এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে এখানকার অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক উন্নয়ন সম্ভব। এই সব শিল্পের মাধ্যমে এখানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ নারীর ক্ষমতায়ন, নারী ও পুরুষের মধ্যে সমতা বিধান সম্ভব।

সেমিনারে উপস্থিত উদ্যোক্তার অভিযোগ করেন, পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র উদ্যোক্তাদের মূলধন সমস্যা থাকলেও এই সমস্যা নিরসনে এখানকার ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, বিসিক কর্তৃপক্ষ এর কাছ থেকে কাক্সিক্ষত সেবা এবং সহায়তা পাওয়া যায় না। ব্যাংক লোনের ক্ষেত্রে এখানকার উদ্যোক্তারা কাক্সিক্ষত সেবা পাচ্ছে না। পাশাপাশি উদ্যোক্তারা তাদের উৎপাদিত পন্যের বাজারজাতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তা পাচ্ছে না।

আলোচকগণ রাঙামাটিতে বিসিক শিল্প নগরী চালু করাসহ এখানকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা গ্রহণসহ উদ্যোক্তাদের বিভিন্ন সহায়তা নিশ্চিত করার আহবান জানান। সেমিনারে অংশগ্রহণকারি নারী উদ্যোক্তারা অভিযোগ করেন নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় ব্যাংক লোন দেয়া হচ্ছে না। এর ফলে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেক উদ্যোক্তা এসএমই খাতে নিজেদের আত্মনিয়োগ করতে পারছে না। নারী উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য সামগ্রীর বাজারজাতকরণের লক্ষ্যে স্থায়ী বাজার স্থাপনের আহবান জানান।

সেমিনারে এসএমই খাতের নারী উদ্যোক্তা, উদ্যোক্তা, এনজিও প্রতিনিধি, রাষ্ট্রায়াত্ব ও বাণিজ্যিক ব্যাংকের স্থানীয় ব্যবস্থাপক, সাংবাদিকগণ অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

Notify of
avatar